পাথর কোয়ারী সচল করতে আর কোনো বাধা নেই

শেয়ার করুন

সময়ের খবর;পর্যটন ব্যবস্থাপনার কারণে সিলেটের কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে পাথর উত্তোলনে স্থানীয় জেলা প্রশাসকের দেওয়া স্থগিতাদেশর কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে ওই অঞ্চলের পাথর উত্তোলনে আর কোনও বাধা রইলো না, বলে জানিয়েছেন আইনজীবীরা।

রবিবার (১৭ জানুয়ারি) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী হাবিব উন নবী।

পরে আইনজীবী হাবিব উন নবী বলেন, ‘খনি ও খনিজ সম্পদ বিধিমালা ২০১২-তে বিধান না থাকা এবং পর্যটনের অযুহাতে ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি ভোলাগঞ্জে পাথর উত্তোলনে স্থানীয় জেলা প্রশাসক নিষেধাজ্ঞা জারি করে চিঠি দেয়। এতে করে স্থানীয় প্রায় ১০ লাখ শ্রমিক কর্মহীন হয়ে পড়ে। অথচ দীর্ঘদিন ধরে সেখানে খাস কালেকশন চলে আসছিল। খাস আদায়ের বিধানও আইনে আছে।’

তাই ওই নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে গত ডিসেম্বরে পূর্ব ইসলামপুর হেমার শ্রমিক সমবায় সমিতি হাইকোর্টে রিট দায়ের করে। সেই রিটের শুনানি দিয়ে আদালত স্থানীয় জেলা প্রশাসকের দেওয়া স্থগিতাদেশের কার্যক্রম স্থগিতের আদেশ দিলেন হাইকোর্ট।

Related posts

Leave a Comment